জনপ্রশাসন মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ জুলাই ২০১৮

সচিব

 

 

ফয়েজ আহম্মদ

সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়

 

জনাব ফয়েজ আহম্মদ, ০১ জুলাই, ২০১৮ তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। গত ৩১ বছর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের  সচিবালয় এবং মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপসচিব, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা / থানা ম্যাজিস্ট্রেট এবং সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। 

 

তিনি ১৯৮৭ সালে বিসিএস (কৃষি) ক্যাডারে এবং ১৯৮৮ সালে বিসিএস (প্রশাসন) ক্যাডারে কর্মজীবন শুরু করেন। তিনি ১৯৯৮-২০০১ সাল পর্যন্ত মাননীয় প্রতিমন্ত্রী, বস্ত্র মন্ত্রণালয় এর সহকারী একান্ত সচিব এবং একান্ত সচিব এর দায়িত্ব পালন করেন। তিনি ২০০২-২০০৬ সাল পর্যন্ত কিশোরগঞ্জ জেলার হোসেনপুর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন এবং ২০০৯-২০১২ সাল পর্যন্ত রাজবাড়ী ও চট্টগ্রাম জেলার জেলা প্রশাসক এর দায়িত্ব পালন করেন। তিনি পরিবেশ ও বন মন্ত্রণালয়ে যুগ্ম সচিব এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ে সচিব হিসেবে যোগদানের পূর্বে তিনি স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে কর্মরত ছিলেন।

 

তিনি পটুয়াখালী জেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি এক পুত্র এবং এক কন্যা সন্তানের জনক। তিনি কৃষি বিষয়ে স্নাতক(সম্মান) এবং সরকার ও রাজনীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।


 
তিনি সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে জার্মানি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, অস্ট্রিয়া, তুরস্ক, সুইজারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, তানজানিয়া, জাপান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ইরান, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, ফিলিপাইন, কম্বোডিয়া, নেপাল, থাইল্যান্ড ও ভারতসহ বিভিন্ন দেশে  ভ্রমণ করেছেন।


Share with :

Facebook Facebook